রবিবার, ২০ মে, ২০১২


ঢাকা, মে ২০: রিটের শুনানিতে সর্বশেষ ব্যারিস্টার রফিকের বক্তব্যের পর আদালত আগামীকাল রায় ঘোষণা করবেন বলে জানান।
এই সিদ্ধান্ত জানিয়ে আজকের মতো আদালত মুলতবী ঘোষনা করা হয়।
এর আগে পপুলার লাইফের পরিচালকের আইনজীবী ড. জহির তার ‍যুক্তি তুলে ধরেন। এর আগে বক্তব্য শেষ করেছেন রাষ্ট্রপক্ষের কৌশলী অতিরিক্ত অ্যাটর্নী জেনারেল মুরাদ রেজা। তার আগে ডিএসইর পক্ষে যুক্তি উপস্থাপন করেন ব্যারিস্টার তানিয়া আমীর। তার আগে ড. কামাল হোসেন স্বপ্রোনোদিত হয়ে বিনিয়োগকারীদের পক্ষে যুক্তি উপস্থাপন করেন। তিনি শেয়ারবাজার কারসাজির পেছনে কারা দায়ী, বিনিয়োগকারীরা কাদের কারণে আজ সর্বশান্ত তা আদালতকে অবহিত করেন। ড. কামালের আগে যুক্তি উপস্থাপন করেন ব্যারিস্টার হাসান আরিফ। তার আগে ব্যারিস্টার ফজলে নূর তাপস তার বক্তব্যে বলেন, সাধারণ বিনিয়োগকারীরা পরিচালকদের কারণে নিঃস্ব হয়ে আত্মহত্যা করতে বাধ্য হন। রিটের শুনানিতে বক্তব্য উপস্থাপন করেন পপুলার লাইফের পরিচালকের আইনজীবী ড. জহির। এর আগে ডেল্টা লাইফের পরিচালক ড. মো. রওশন আলীকে না জানিয়ে তার স্বাক্ষর জাল করে তাকে রিটে জড়ানোর বিষয়টি শেয়ারনিউজ২৪ডটকমে প্রকাশিত হওয়ার পর আজ আটর্নী জেনারেল আদালতে এ ঘটনা বণর্না করেন। তিনি এ সময় শেয়ারনিউজ২৪ডটকমে প্রকাশিত জাল স্বাক্ষরের প্রমানাদি আদালতে উপস্থান করেন।
কিছুক্ষন আগে বক্তব্য শেষ করেছেন রাষ্ট্রপক্ষের কৌশলী অতিরিক্ত অ্যাটর্নী জেনারেল মুরাদ রেজা। এর আগে ডিএসইর পক্ষে যুক্তি উপস্থাপন করেন ব্যারিস্টার তানিয়া আমীর। তার আগে ড. কামাল হোসেন স্বপ্রোনোদিত হয়ে বিনিয়োগকারীদের পক্ষে যুক্তি উপস্থাপন করেন। তিনি শেয়ারবাজার কারসাজির পেছনে কারা দায়ী, বিনিয়োগকারীরা কাদের কারণে আজ সর্বশান্ত তা আদলতকে অবহিত করেন। ড. কমালের আগে যুক্তি উপস্থাপন করেন ব্যারিস্টার হাসান আরিফতার আগে ব্যারিস্টার ফজলে নূর তাপস তার বক্তব্যে বলেন, সাধারণ বিনিয়োগকারীরা পরিচালকদের কারণে নিঃস্ব হয়ে আত্মহত্যা করতে বাধ্য হন।
এক বিনিয়োগকারী ৭০ লাখ টাকার মূলধন হারিয়ে আর কোনো উপায়ান্ত না পেয়ে জীবনের মায়া ত্যাগ করেন পরিচালকদের কারণে। আর কোম্পানির পরিচালকরা সাধারণ বিনিয়োগকারীদের ফুসলিয়ে পুঁজিবাজার থেকে কোটি কোটি টাকা হাতিয়ে নিয়ে বিদেশে পাচার করেছে। অথচ নির্ধারিত ৬ মাসের মধ্যে তারা শেয়ার না কিনে এখন সময় বাড়ানোর জন্য আদালতে এসেছেন। তিনি আদালতকে বলেন, আপনারা কার কথা শুনবেন? যারা সাধারণ বিনিয়োগকারীদের সঙ্গে প্রতারণা করতে পারেন, যারা দেশের টাকা বিদেশে পাচার করতে পারেন তাদের কথা?

ডেল্টা লাইফের ১১ পরিচালকের বিষয়ে তিনি বলেন, কোম্পানির শুরুর দিকে পরিচালকদের হাতে যে পরিমান শেয়ার ছিল এখন তা নেই। তিনি এ সংক্রান্ত কাগজপত্র আদালতে উপস্থাপন করে বলেন, পরিচালকরা সাধারণ বিনিয়োগকারীদের ধোকা দিয়ে বাজার ঊর্ধ্বমুখী করে নিজ কোম্পানির শেয়ার বিক্রি করে দিয়ে মুনাফার টাকা বিদেশে পাচার করেছেন। যে কারণে বর্তমানে তাদের হাতে শেয়ার নেই। তাই এখন যাদের হাতে ২ শতাংশ শেয়ার নেই তাদের এসইসির নির্দেশনা অনুযায়ী শেয়ার কিনতে বাধা কোথায়?
এদিকে ফজলে নূর তাপসের বক্তব্য চলাকালে আদালত মধাহ্ন ভোজের বিরতির কারণে শুনানি স্থগিত করেন। এর আগে সকাল পৌনে ১১টায় শুনানি শুরু হয়। শুরুতে পপুলার লাইফের পরিচালকের আইনজীবী ড. জহির বক্তব্য উপস্থাপন করেন। এরপর বাদীপক্ষের আইনজীবী ব্যারিস্টার রফিক-উল হক তার বক্তব্য উপস্থাপন করেন। ব্যারিস্টার রফিকের পর রাষ্ট্রপক্ষের কৌশলী অ্যার্টনী জেনারেল মাহবুবে আলম বক্তব্য উপস্থাপন করেন।

এদিকে আজ ব্যারিস্টার রোকনউদ্দিন নুতন রিট করতে গেলে আদালত তা প্রত্যাখান করেন। তিনি মার্কেন্টাইল ব্যাংকের পরিচালক আব্দুল জলিলের পক্ষে রিট করতে যান।
আদালতে বাদীপক্ষের আইনজীবী হিসাবে উপস্থিত আছেন, . জহির, ব্যারিস্টার রফিক-উল হক, এম ফিদা কামাল। অপরদিকে বিবাদীপক্ষে অর্থাৎ রাষ্ট্রপক্ষের আইনজীবী হিসাবে উপস্থিত আছেন হাসান আরিফ, অ্যাটর্নী জেনারেল মাহবুবে আলম এবং তানিয়া আমীর।

এর আগে গত বৃহস্পতিবার হাইকোর্টের মাননীয় বিচারপতি ফরিদ আহমেদ ও বিচারপতি শেখ হাসান আরিফের বেঞ্চের কার্যতালিকার ৯০ নং ক্রমিক এ রিটটির অসমাপ্ত শুনানি প্রধান বিরোধী দলের ডাকা হরতালের কারণে অনুষ্ঠিত হয়নি।

এরও আগে গত বুধবার বিকাল ৪টায় ৪টি রিটের মধ্যে ২টি রিটের শুনানি শেষে বৃহষ্পতিবার সকালে অসমাপ্ত শুনানির দিন ধার্য করেন বিচারপতি ফরিদ আহমেদ ও বিচারপতি শেখ হাসান আরিফের বেঞ্চ। কিন্তু ওইদিন সন্ধ্যায় বিএনপির নেতাদের জামিন না দেয়ায় বৃহষ্পতিবার সারাদেশে সকাল সন্ধ্যা হরতাল ডাকে দলটি। এরপরই বিনিয়োগকারীদের ভাগ্য ও শেয়ারবাজারের হিসেব নিকেশের সময় আরো দীর্ঘ হয়ে যায়।

উল্লেখ্য, পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির উদ্যোক্তা পরিচালকদের নিজ প্রতিষ্ঠানের শেয়ার ধারণ সংক্রান্ত নিয়ন্ত্রক সংস্থার (এসইসি) নির্দেশনার বিরুদ্ধে দায়ের করা সব রিটের শুনানি গত বুধবার দুপুর সোয়া ২টায় শুরু হয়। বিচারপতি ফরিদ আহমেদ ও বিচারপতি শেখ হাসান আরিফের বেঞ্চে এনসিসি ব্যাংকের পরিচালক হতে ইচ্ছুক মো. মোবিনের আইনজীবী এম ফিদা কামাল প্রথমে বক্তব্য উপস্থাপন করেন। এরপর এসইসির পক্ষে অ্যাটর্নী জেনারেল মাহবুবে আলম একটি বিষয়ের ওপর আলোকপাত করলেও বক্তব্য উপস্থাপন করেননি। এরপর পপুলার লাইফের পরিচালক আবুল বাশারের রিটের পক্ষের আইনজীবী ড.এম জহির বক্তব্য উপস্থাপন করেন। এরপর সময় স্বল্পতার কারণে বিকেল ৪টায় আদালত মূলতবী করা হয়।

বুধবার শুনানি শেষে অ্যার্টনী জেনারেল মাহবুবে আলম সাংবাদিকদের বলেন, আমি এখানে আছি, চেষ্টা করবো এই আইন (এসইসির নির্দেশনা) যেন বহাল থাকে। কেননা এই আইন বহাল থাকলে কেউ শেয়ারবাজারকে অস্থিতিশীল করতে পারবে না। তিনি বলেন, পরিচালক থাকতে হলে ২ শতাংশ শেয়ার রাখতে হবে। নতুন করে পরিচালক হতে হলে ৫ শতাংশ শেয়ার ক্রয় করতে হবে। এটা করা না হলে পরিচালকদের তিন তাসের খেলা বন্ধ হবে না।

অ্যাটর্নীজেনারেল আরো বলেন, শুনছি অনেক আইনজীবী নাকি কোম্পানির পরিচালক হিসেবে রয়েছেন। তাদের স্বার্থেও আঘাত লাগায় এ রিট করা হয়েছে। তবে বিষয়টি সম্পর্কে আমি পরিষ্কার কিছু জানি না।

প্রসঙ্গত, উদ্যোক্তা পরিচালকদের নিজ পদে বহাল থাকতে হলে নিজ প্রতিষ্ঠানের ২ শতাংশ শেয়ার ধারণ করতে হবে। গত ২২ নভেম্বর নিয়ন্ত্রক সংস্থার (এসইসি) এমন নির্দেশনা অনেকে মেনে নিতে পারলেও অধিকাংশ উদ্যোক্তা পরিচালক মেনে নেননি। নির্ধারিত ৬ মাসের মধ্যে ৫ মাস অতিবাহিত হবার পর গত ৮ এপ্রিল এনসিসি ব্যাংকের পরিচালক (মৃত) মাসুদা বেগমের স্বামী আব্দুল মোবিন (স্থলাভিষিক্ত) এসইসির নির্দেশনা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন করেন। ওই রিটের নিষ্পত্তি হতে না হতেই একে একে প্রায় দেড় ডজন পরিচালক একই বিষয়ে রিট করেন। গত ৭ মে পপুলার লাইফের পরিচালক আবুল বাশার, ৮ মে ফনিক্স ফাইন্যান্সের ২ পরিচালক এবং ডেল্টা লাইফের ১১ পরিচালক এসইসির নির্দেশনা চ্যালেঞ্জ করে রিট করে। বিষয়টি একই হওয়ায় আদালত সব রিটের শুনানীর তারিখ গত ১৮ মে নির্ধারণ করেন। কিন্তু ওইদিন শুক্রবার হওয়ায় এনসিসি ব্যাংক ও ডেল্টা লাইফের পরিচালকের অনুরোধে গত বুধবার শুনানীর দিন ধার্য করা হয়।

উল্লেখ্য, ফনিক্স ফাইন্যান্সের ২ পরিচালকের মধ্যে ইতোমধ্যে এ কাদির চৌধুরী রিট প্রত্যাহার করেছেন। আর অপর পরিচালক রিজিয়া ইউনুসের রিট প্রত্যাহার করার ঘোষণা ও দালিলিক কর্ম সম্পাদন করা হলেও কোর্টে উপস্থাপন না হওয়ায় এখনও প্রত্যাহার সম্পন্ন হয়নি। আর ডেল্টা লাইফের পরিচালক ড. এম রওশন আলীর স্বাক্ষর জাল করে রিট করায়  (শেয়ারনিউজে সংবাদ প্রকাশের পর) তার নামও রিট থেকে প্রত্যাহার করার কথা জানিয়েছেন কোম্পানির চেয়ারম্যান সৈয়দ মোয়াজ্জেম হোসেন।
so please analyse this market and invest safely .and create mentality to long term investment .INshalla its good for all of investor    

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন